লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে ‘নোনা জলের কাব্য’

লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে ‘নোনা জলের কাব্য’

ব্রেকিংস ডেস্ক :: ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট, বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্য অফিসিয়ালি নির্বাচিত হয়েছে বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিতের প্রথম ফিচার ফিল্ম ‘দ্য সল্ট ইন আওয়ার ওয়াটারস’ বা নোনা জলের কাব্য। ৭ অক্টোবর শুরু হওয় ৬৪তম ফিল্ম ফেস্টিভ্যাল চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। আগামী ১৩ অক্টোবর রেজওয়ান শাহরিয়ার সুমিতের নোনা জলের কাব্যের প্রিমিয়ার হবে।
বাংলাদেশের প্রত্যন্ত উপকূলীয় গ্রামের সংঘর্ষ ও সংস্কৃতির গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত প্রত্যন্ত উপকূল অঞ্চলে এর দৃশ্যধারণ করা হয়েছে।
‘দ্য সল্ট ইন আওয়ার ওয়াটারস’ বা নোনা জলের কাব্য চলচ্চিত্রটি ব্রিটেনে ১৩ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত প্রদর্শিত হবে। জেলেপাড়ার জীবন নিয়ে নির্মিত এই চলচ্চিত্রে অভিনয় করেছেন তিতাস জিয়া, ফজলুর রহমান বাবু, তাসনুভা তামান্না, শতাব্দী ওয়াদুদ, অশোক ব্যাপারী, আমিনুর রহমান মুকুলসহ অনেকে। 
বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যাল ব্রিটেনের শীর্ষস্থানীয় চলচ্চিত্র ইভেন্ট এবং বিশ্বের অন্যতম সেরা চলচ্চিত্র উত্সব। এই উৎসবটি ১৯৫৭ সালে প্রথম আয়োজন করা হয়। প্রথম আসরেই সত্যজিৎ রায়ের অপরাজিতাসহ ১৫-২০টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছিল।
রেজওয়ান শাহরিয়ার সুমিতের প্রথম ফিচার ফিল্ম দ্য সল্ট ইন আওয়ার ওয়াটারস ফরাসি সরকারের সিএনসির সিনেমা ‘দ্যু মন্ড গ্রান্ট’, টরিনো ফিল্ম ল্যাব অডিয়েন্স ডিজাইন ফান্ড ২০২০, বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র অনুদান এবং স্পাইক লি ফেলোশিপ পেয়েছিল।