যুক্তরাজ্যের চিকিৎসা সেবায় সৈয়দপুরের সুরভী ওয়াদুদ

যুক্তরাজ্যের চিকিৎসা সেবায় সৈয়দপুরের সুরভী ওয়াদুদ

এনামুল হক সাজনুর : : বিশ্বব্যাপী কোভিড নাইন্টিনের প্রাদুর্ভাবে সার্বিক চিকিৎসা ব্যবস্থায় বিরাজ করছে অচলাবস্থা। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় যুক্তরাজ্যের স্বাস্থ্য ব্যবস্থায় করোনাভাইরাস মহামারীর কারণে অনেকটা বিপর্যস্ত। দি গার্ডিয়ানের তথ্যমতে দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় তিন লাখ। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪৫ হাজার। এই পরস্থিতিতে সে দেশের স্বাস্থ্যসেবায় কাজ করছেন সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর গ্রামের কৃতি সন্তান ডা. মল্লিক মুকুলিকা সুরভী ওয়াদুদ। শিক্ষানুরাগি, সমাজসেবক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের কার্যকরি কমিটির সদস্য মল্লিক শাকুর ওয়াদুদ ও নাজমুন নাহার নাজু দম্পতির মেয়ে সুরভী। সুরভীর বড় ভাই সলিসিটার মল্লিক খায়রুল আবসার ওয়াদুদ। তার এক বোন মেডিসিন রিসার্চার (সাইনটিসট) ও ভাই একাউন্টটেন্ট। সুরভীসহ তার সন্তানদের উজ্জ্বল ভবিষ্যত কামনায় সকলের  দোয়া চেয়েছেন বাবা মল্লিক শাকুর ওয়াদুদ। 
লন্ডন টাইমসের নির্বাহী সম্পাদক সৈয়দ সেলিম আহমদ সুরভী সম্পর্কে সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকে লিখেন- ‌‌`বিলেতে জন্ম ও বেড়ে উঠা এই প্রজন্মের প্রতিনিধি। বিরাজমান বাস্তবতার গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে না দিয়ে নিজেকে গড়ে তোলা এক সুন্দর নাম মুকুলিকা। আর্তমানবতার সেবা আর কঠোর পরিশ্রম ও অধ্যবসায় করে নিজেকে তিলে তিলে গড়ে তুলেছে। কোভিড নাইন্টিনের প্রাদুর্ভাবেও দমে থাকেনি যার উদ্যম, মনোবল আর সাহস। কমিউনিটি ও মানবসেবার ব্রত নিয়ে সেবা দিতে গিয়ে নিজেও হয়ে পরে আক্রান্ত। অদম্য ইচ্ছা শক্তি আর কঠিন মনোবল এবং সর্বোপরি আল্লাহপাকের অপরিসীম রহমতে সুস্থ্য হয়েই ন্যাশনাল হেল্থ সার্ভিসের (এনএইচএস) ডাকে সাড়া দিয়ে নিজেকে ফের সপে দেয় মানবতার সেবায়।
জগন্নাথপুর উপজেলার ঐতিহ্যবাহী সৈয়দপুর গ্রামের আদিনিবাস ডা. মুকুলিকা ওয়াদুদ সুরভী সম্প্রতি জেনারেল প্র্যাকটিস(জিপি) হিসেবে নিজেকে সাফল্যের সাথে অন্তর্ভুক্তি করার দুর্লভ গৌরবের অধিকার লাভ করেছে। ধন্যবাদ ও স্যালুট প্রিয় মুকুলিকা সুরভী। 
মুকুলিকা-মানব সেবায় তুমি আরো এগিয়ে যাও- তোমার চলার পথ হউক অবারিত। ব্রিটেনের মতো মাল্টিন্যশনাল সোসাইটিতে একজন ফারজানার পর আরো একজন মুকুলিকা বাঙালির পথ চলা ও উন্নতিকে করুক আরো আলোকিত ও সৌন্দর্যমন্ডিত-এই হউক আমাদের মিলিত ঐকান্তিক চাওয়া ও প্রার্থনা।'